1. talash@talashprotidin24.com : Talash 1 : Talash 1
  2. iveerahaman@gmail.com : talash protidin : talash protidin
  3. talashprotidin2019@gmail.com : talashadmin :
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৬:১৭ পূর্বাহ্ন
নোটিশ :
সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...আগ্রহীরা সিভি/বায়োডাটাসহ জীবনবৃত্তান্ত পাঠান :  talashprotidin2019@gmail.com/ chowdhuryshamim2018@gmail.com মোবাইল : ০১৭১১২০২৫১৯, ০১৩১৬৩৮৩৩১৮
সংবাদ শিরোনাম :
মঙ্গলবার থেকে সংসদ টেলিভিশনে শুরু হচ্ছে প্রাথমিকের ক্লাস কোভিড-১৯ মোকাবিলায় ৭২,৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ভিক্ষুক থেকে শিল্পপতি সবাই আছেন প্রধানমন্ত্রীর প্যাকেজে : তথ্যমন্ত্রী বস্ত্র ও পাটমন্ত্রী নির্দেশনায় তারাব পৌর আওয়ামী লীগের উদ্যোগে তারাব পৌরসভার ৬নং ওর্য়াড স্বেচ্ছাসেবক লীগের খাদ্য সামগ্রী বিতরণ নোভেল করোনা ভাইরাস নিয়ে ফেসবুক গুজব ছড়ানোর অভিযোগে রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশ ৫ জনকে গ্রেফতার করছেন। রংপুর সিটি কপোরেশনে (রসিক)এলাকার ১৫টি স্থানে ১০টাকা কেজি দরে চাল আটা বিক্রি করছেন। করোনায় ঝুঁকি বাড়িয়ে কর্মস্থলে ছুটছে মানুষ দেশে আরো ৯ জন করোনায় আক্রান্ত শবে বরাতের নামাজ ঘরে আদায়ের অনুরোধ ইসলামিক ফাউন্ডেশনের একমাসের লকডাউনে সিঙ্গাপুর

জীবননগরে কিস্তির টাকা পরিশোধে বিপাকে পরছে হতদরিদ্র মানুষ

তালাশ প্রতিদিন প্রতিবেদক
  • আপডেট সময় : সোমবার, ২৩ মার্চ, ২০২০
  • ৪৮ বার দেখা হয়েছে
আল আমিন,
জীবননগর চুয়াডাঙ্গাপ্রতিনিধি।
বাংলাদেশে বর্তমানে এক কঠিন দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে। সারাদেশে করোনা ভাইরাসের আতঙ্ক দিনদিন ছড়িয়ে যাচ্ছে।
বর্তমান নাজুক পরিস্থিতিতে প্রতি সপ্তাহ কিংবা প্রতিমাসে কিস্তির টাকা পরিশোধ কিভাবে করবে এ নিয়ে চিন্তিত রয়েছে অল্প আয়ের মানুষেরা।
 করনোভাইরাস পরিস্থিতি সামাল দিতে গিয়ে চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার মানুষের চলাচল আগের থেকে অনেক কমে এসেছে । যার ফলশ্রুতিতে সাধারণ মানুষের আয় নেমে এসেছে শূন্যের কোঠায়। । ঠিক এমন পরিস্থিতিতে বিভিন্ন সময় বিভিন্ন , বেসরকারি এনজিও ও সমিতি থেকে নেয়া টাকার কিস্তি পরিশোধ নিয়ে বিপাকে পড়েছে ঋণগ্রহীতারা।
কয়টি বেসরকারি এনজিও থেকে ঋণনেয়া  কিস্তি পরিশোধ নিয়ে একাধিক ঋণ গ্রহীতার মধ্যে কেউ ক্ষুদ্র চায়ের দোকানদার, আবার কেউবা সিএনজি অটোরিক্সা চালক কিংবা দিনমজুর।
যার ফলে এসব হতদরিদ্র মানুষের সময় মতো কিস্তির টাকা পরিশোধ করতে না পারায়, পড়তে হচ্ছে প্রতিদিন নানা বিরম্বনায়।
 জীবননগরে একজন সিএনজি চালক মোঃ কামাল হোসেন বলেন, ,করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এখন আর আগের মতো মানুষের চলাচল না থাকায় আমরা যথেষ্ট পরিমাণ যাত্রী পাচ্ছিনা কিন্তু টাকা রোজগার হউক আর না হউক এমন এক দুঃসময়ে ঋণের কিস্তির টাকা সংগ্রহ করা আমাদের পক্ষে একেবারেই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।  কিস্তির টাকার জন্য এনজিও এর প্রতিনিধিরা  যথাসময়ে টাকা না দিলে তারা বাড়ি ছাড়ছে না যার ফলে সইতে হচ্ছে নানান ধরনের লাঞ্ছনা। এমন এক নাজুক পরিস্থিতি নিয়ে বিপাকে পরতে হচ্ছে আমাদের মতো খেটে খাওয়া হতদরিদ্র মানুষের।
জীবননগর বাজারে মমিন হোসেন নামে একজন ব্যক্তি তিনি চা বিক্রি করে সংসার চালান। তিনি বলেন  আমি একটি এনজিও থেকে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে একটি চায়ের দোকান দিয়েছিলাম। এই টাকার কিস্তি প্রতি সপ্তাহে আটশ টাকা যোগাড় করতেই হয়। কিন্তু করোনার ভাইরাস এর কারনে  মানুষের চলাচল কম থাকায় আমি আগের মত রোজগার করতে পারছি না। যার ফলশ্রুতিতে আমি কিস্তির টাকা পরিশোধে বিড়ম্বনায় পড়ছি।
দিনমজুর মসলেম বলেন, এখন কেউ কাজের জন্য আগের মতো ডাকে না। কাজ না থাকলেও প্রতি সপ্তাহে আমার ঋণের কিস্তির টাকা কিভাবে পরিশোধ করবো তা নিয়ে এখন দুশ্চিন্তায় আছি। তবে দেশের বর্তমান সময়ে কিস্তির টাকা আদায় স্থগিত রাখার দাবি তুলেছে ভুক্তভোগীরা।
আর এ বিষয়ে জীবননগর উপজেলা চেয়ারম্যান হাজী মোঃ হাফিজুর রহমান বলেন, করোনা ভাইরাস এর সময়কালীন যেকোনো প্রকার কিস্তির টাকা উত্তোলন, যেটা একপ্রকার ন্যাক্কারজনক ঘটনা। তিনি মনে করেন করোনাভাইরাস যতদিন না শেষ হয় ততদিন পর্যন্ত কিস্তির টাকা উত্তোলন বন্ধ রাখা উচিত।
এছাড়াও জীবননগর থানা নির্বাহী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম বলেন, জীবননগর উপজেলায় কোনভাবে লোকসমাগম করা যাবে না এবং সেই সাথে একাধিক লোকের উপস্থিতি কোন জায়গায় থাকবে না সে ক্ষেত্রে আমরা আইনি নোটিশ দিয়েছি। যার ফলশ্রুতিতে কিস্তি উত্তোলন এমনিতেই বন্ধ হয়ে যাবে।
জীবননগর শাখার গ্রামীন ব্যাংকের ম্যানেজার  বলেন, দেশের বর্তমান দুঃ সময়ে অল্প আয়ের মানুষের ঋণের কিস্তি আদায় স্থগিত রাখার বিষয়ে আমরা উপরের কোন নির্দেশনা পাইনি। তবে উক্ত দাবিটি যৌক্তিক বলে তিনিও একমত পোষন করেছেন।
জীবননগর উপজেলা সচেতন মহল মনে করেন ,যদি  করোনা ভাইরাসের সময়কালীন সময়ে হতদরিদ্রে মানুষের কিস্তির বোঝা সরে গেলে  মানসিক দিক থেকে তারা অনেক প্রশান্তি পাবে বলে আমরা মনে করি।
নিউজটি শেয়ার করুন:

আপনার মতামত নিচে কমেন্টস করুন

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ