1. talash@talashprotidin24.com : Talash 1 : Talash 1
  2. iveerahaman@gmail.com : talash protidin : talash protidin
  3. talashprotidin2019@gmail.com : talashadmin :
শনিবার, ৩০ মে ২০২০, ০৬:৪০ পূর্বাহ্ন
নোটিশ :
সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...আগ্রহীরা সিভি/বায়োডাটাসহ জীবনবৃত্তান্ত পাঠান :  talashprotidin2019@gmail.com/ chowdhuryshamim2018@gmail.com মোবাইল : ০১৭১১২০২৫১৯, ০১৩১৬৩৮৩৩১৮

ভারতের দাবিকৃত কালাপানি ভূখণ্ড নিজেদের মানচিত্রে যুক্ত করলো নেপাল

তালাশ প্রতিদিন ডেস্ক:
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ মে, ২০২০
  • ৪৮ বার দেখা হয়েছে

ভারত দাবিকৃত বিতর্কিত ভূখণ্ড কালাপানি ও লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল। দেশটির মন্ত্রিসভার এক বৈঠকের পর সরকারের মুখপাত্র ও অর্থমন্ত্রী যুবরাজ খাটিওয়াদা অনতিবিলম্বে নতুন এই মানচিত্র কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, নতুন এই মানচিত্র স্কুল-কলেজের বইপত্র, সরকারি প্রতীক এবং অফিস-আদালতের সব কাগজপত্রে এখন থেকেই ব্যবহার করা হবে।

নেপালের এই মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনা, সমবায় এবং দারিদ্র বিমোচন বিষয়ক মন্ত্রী পদ্মা আরিয়াল নতুন এই মানচিত্রের প্রস্তাব করেন। মন্ত্রিসভায় তার এই প্রস্তাবে সবাই সায় দিয়েছেন।

বিবিসি’র নেপালী সার্ভিস বলছে, ভারতের দিক থেকে নেয়া সাম্প্রতিক তিনটি পদক্ষেপ নেপাল সরকারের এই সিদ্ধান্ত গ্রহণের পেছনে ভূমিকা রেখেছে। গত বছর ভারত নতুন একটি রাজনৈতিক মানচিত্র প্রকাশ করে যেখানে এই বিতর্কিত ভূমি দু’টি তাদের অংশে অন্তর্ভুক্ত হিসেবে দেখানো হয়।

গত ৮ মার্চ ভারতীয় রাজ্য উত্তরাখণ্ডের পিথাউরাগড়-লিপুলেখের মধ্যে একটি সংযোগ সড়কের উদ্বোধন করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পরবর্তীতে ভারতের চীফ অব আর্মি স্টাফ মনোজ নারাভানে ওই সড়কের ব্যাপারে নেপাল সরকারের আপত্তি এসেছে অন্য কারো নির্দেশে বলে মন্তব্য করেন।

রাজনাথ সিং যখন ওই সড়কের উদ্বোধন করেন, তখন নেপাল কাঠমান্ডুতে ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে তাদের আপত্তির বিষয়টি উল্লেখ করে একটি কূটনৈতিক নোট দেয়। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা নিজেদের ভূখণ্ডেই সড়কটি নির্মাণ করছে।

নিউজটি শেয়ার করুন:

আপনার মতামত নিচে কমেন্টস করুন

এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ