1. talash@talashprotidin24.com : Talash 1 : Talash 1
  2. iveerahaman@gmail.com : talash protidin : talash protidin
  3. talashprotidin2019@gmail.com : talashadmin :
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৪:৪২ পূর্বাহ্ন
নোটিশ :
সারাদেশে প্রতিনিধি নিয়োগ চলছে...আগ্রহীরা সিভি/বায়োডাটাসহ জীবনবৃত্তান্ত পাঠান :  talashprotidin2019@gmail.com/ chowdhuryshamim2018@gmail.com মোবাইল : ০১৭১১২০২৫১৯, ০১৩১৬৩৮৩৩১৮
সংবাদ শিরোনাম :
মঙ্গলবার থেকে সংসদ টেলিভিশনে শুরু হচ্ছে প্রাথমিকের ক্লাস কোভিড-১৯ মোকাবিলায় ৭২,৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ভিক্ষুক থেকে শিল্পপতি সবাই আছেন প্রধানমন্ত্রীর প্যাকেজে : তথ্যমন্ত্রী বস্ত্র ও পাটমন্ত্রী নির্দেশনায় তারাব পৌর আওয়ামী লীগের উদ্যোগে তারাব পৌরসভার ৬নং ওর্য়াড স্বেচ্ছাসেবক লীগের খাদ্য সামগ্রী বিতরণ নোভেল করোনা ভাইরাস নিয়ে ফেসবুক গুজব ছড়ানোর অভিযোগে রংপুর মেট্রোপলিটন ডিবি পুলিশ ৫ জনকে গ্রেফতার করছেন। রংপুর সিটি কপোরেশনে (রসিক)এলাকার ১৫টি স্থানে ১০টাকা কেজি দরে চাল আটা বিক্রি করছেন। করোনায় ঝুঁকি বাড়িয়ে কর্মস্থলে ছুটছে মানুষ দেশে আরো ৯ জন করোনায় আক্রান্ত শবে বরাতের নামাজ ঘরে আদায়ের অনুরোধ ইসলামিক ফাউন্ডেশনের একমাসের লকডাউনে সিঙ্গাপুর

রাতে খালি পেটে ঘুম নয়

তালাশ প্রতিদিন ডেস্কঃ
  • আপডেট সময় : শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০
  • ১০৬ বার দেখা হয়েছে

ডায়েট কন্ট্রোল করতে অনেকেই কম খান। কেউ কেউ তো আবার রাতের খাবারই খান না। একদিন বা দুইদিন না খেয়ে ঘুমালে কিছু না হলেও বিষয়টি অভ্যাসে পরিণত হলে তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। জেনে নিন নিয়মিত খালি পেটে ঘুমালে শরীরের কী ক্ষতি হয় সেই সম্পর্কে।

ক্লান্তি: রাতে না খেয়ে ঘুমালে রক্তে চিনির পরিমাণ কমে যায়। ফলে ঘুম থেকে উঠে ক্লান্তি লাগে। সহজেই বিরক্ত হয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। কাজে মনোযোগ আসে না, সৃজনশীল চিন্তা করা যায় না।

অপুষ্টি: রাতে নিয়মিত খালি পেটে ঘুমালে শরীরে পুষ্টির অভাব দেখা দিতে পারে। বিশেষ করে মাইক্রো-নিউট্রিশনাল ডেফিসিয়েন্সি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ভারতের ম্যাক্স সুপার স্পেশালিটি সেন্টারের নিউট্রিশন বিশেষজ্ঞ মঞ্জরি চন্দ্রের মতে, শরীরে ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডি৩ এর মতো মাইক্রো-নিউট্রিশনের প্রয়োজন আছে। খালি পেটে কেউ যদি প্রতিদিন ঘুমিয়ে পরে তাহলে তার শরীরে এসব উপাদানের অভাব দেখা দিবে।

মেটাবোলিজমে প্রভাব: রাতের খাবার না খেলে সেটার প্রভাব মেটাবোলিজমে পড়ে। ইনসুলিন লেভেলের উপরেও এর বিরূপ প্রভাব পড়ে। এছাড়াও কোলেস্টেরল বেড়ে যাওয়া এবং থাইরয়েড হরমোনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। সঠিক সময়ে সঠিক খাবার না খেলে এর প্রভাব হরমোন নিঃসরণের উপর পড়ে। ফলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। শরীরে কর্টিসলের পরিমাণ বেড়ে মানসিক চাপ এবং ক্ষুধা বাড়ে। ওজন কমার বদলে উল্টা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

নিউজটি শেয়ার করুন:
এই ক্যাটাগরীর অন্যান্য সংবাদ সমূহ